এই জিনিসটার একটা solution আমি পাইছিলাম DMC এর এক আপুর ভিডিও থিকা । উনি বলছিলো , একটা লাইন ১০ বার পড়ে মুখস্ত করার চেয়ে পুরো চ্যাপ্টারটা ১০ বার প্রতিটা লাইন বুঝে বুঝে reading দেওয়া ভালো । তাহলে জোর করে মুখস্ত করতে হবে না, পড়তে পড়তেই অনেক কিছু মুখস্ত হয়ে যাবে
আমি এই ট্রিক্সটা follow করতাম । Plus এটাকে একটু next level এও নিয়া গেছিলাম । একটা chapter পড়া শেষ করার পরও আমি Different Different YouTube channel থেকে ওই Same Chapter এর Class , One Shot , হাবিজাবি যা আছে সব দেখতাম । এতে একই জিনিস কয়েকবার দেখার কারণে এমনিতেই মুখস্ত হইয়া যাইতো আবার Different way-তে Explain করার কারণে জিনিসগুলোও অনেক ভালোভাবে মাথায় বসে যেত আবার যেহেতু প্রত্যেকবার নতুন নতুন টিচারের ক্লাস দেখতাছি সেজন্য বোরিংও লাগত না
তোমরাও চাইলে এইটা try করে দেখতে পারো 👀✨
⚠️ Warning : এই ট্রিকস শুধু মুখস্তবিদ্যা নির্ভর সাবজেক্টের ক্ষেত্রেই প্রযোজ্য । ম্যাথমেটিক্যাল সাবজেক্ট এভাবে করলে মারা খাবা




